ঢাকা   শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জ্বিলকদ ১৪৪৫

ভাইস চেয়ারম্যান পদে সাড়া ফেলেছেন প্রতিবন্ধী সুইটি

প্রকাশিত: ০০:৩৩, ২ মে ২০২৪

ভাইস চেয়ারম্যান পদে সাড়া ফেলেছেন প্রতিবন্ধী সুইটি

ভাইস চেয়ারম্যান পদে সাড়া ফেলেছেন প্রতিবন্ধী সুইটি

রংপুরের পীরগাছায় জমে উঠছে উপজেলা পরিষদ নির্বাচন। ভোটগ্রহণের আর বাকি এক সপ্তাহ। শেষ মুহূর্তের প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন প্রার্থীরা। তীব্র তাপদাহেও তারা ছুটছেন ভোটারদের কাছে। দিচ্ছেন প্রতিশ্রুতি, নিচ্ছেন আশীর্বাদ। পীরগাছা উপজেলায় ১৪ জন প্রার্থীর মধ্যে ছয়জন লড়ছেন নারী ভাইস চেয়ারম্যান পদে। এই ছয় প্রার্থীর মধ্যে বেশ সাড়া ফেলেছেন তিন ফুট লম্বা প্রতিবন্ধী ইশরাত জাহান সুইটি।
 
শারীরিক প্রতিবন্ধী হলেও শিক্ষাগত যোগ্যতা, সাংগঠনিক দক্ষতা আর মানবিক কার্যক্রমে অন্য সবার চেয়ে ভিন্ন ইশরাত জাহান সুইটি। কারমাইকেল কলেজ থেকে স্নাতকোত্তর (মাস্টার্স) ডিগ্রি অর্জন করা সুইটি ভোটযুদ্ধে প্রজাপতি প্রতীক নিয়ে লড়ছেন। তার প্রতিদ্বন্দ্বী হেভিওয়েট পাঁচজন প্রার্থী। ভোটারদের কাছে এখন আলোচনায় থাকা প্রার্থীদের মধ্যে সুইটি অন্যতম।


দীর্ঘদিন ধরে বিন্দু রক্তদান সমাজসেবা সংগঠনের নেত্রী হিসেবে সমাজের গরিব-অসহায় মানুষের জন্য কাজ করছেন ইশরাত জাহান সুইটি। ব্যক্তিগত জীবনে সুইটি এক সন্তানের জননী। তার স্বামী ফারুক আহম্মেদও এই সংগঠনের প্রতিষ্ঠাতা হিসেবে কাজ করছেন। স্বামী-স্ত্রী মিলে সংগঠনের পক্ষ থেকে পীরগাছা উপজেলায় ১০ হাজারেরও অধিক অসহায় মানুষকে বিনামূল্যে রক্তদান এবং উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ৩ শতাধিক ক্যাম্পেইন করে প্রায় ১৫ হাজারের অধিক মানুষের রক্তের গ্রুপ পরীক্ষা করেছেন। এ জন্য গোটা উপজেলাজুড়ে সাধারণ মানুষের মাঝে তার জনপ্রিয়তা বাড়ছে।

জীবনযুদ্ধে সফলতার সিড়ি বেয়ে এখন সেই সুইটি লড়ছেন ভোটযুদ্ধে। প্রতিদিন একা একা উপজেলার বিভিন্ন প্রান্তে ঘুরে বেড়াচ্ছেন। সাধারণ ভোটাররা তাকে সাড়া দিয়ে পেছনে ছুটছেন। কেউ কেউ নিজের খরচে গাইছেন সুইটির জন্য গান, চাইছেন প্রজাপতি প্রতীকে ভোট। সাধারণ মানুষের সমর্থন ও ভালোবাসায় ভোটের মাঠে ভালো কিছুর সম্ভাবনা দেখছেন অনেকেই। যদিও সুইটির প্রতিদ্বন্দ্বী বাকি পাঁচ প্রার্থীও ভোটের মাঠ চষে বেড়াচ্ছেন।

নারী ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী ইশরাত জাহান সুইটি বলেন, আমি একজন শিক্ষিত মেয়ে। অনেক জায়গায় চাকরির জন্য চেষ্টা করেছি। কিন্তু শারীরিক উচ্চতার কারণে কেউ আমার পাশে দাঁড়ায়নি। আমি যেহেতু সমাজের মানুষের জন্য কাজ করি, তাই অবহেলিত মানুষের পাশে থাকার জন্য নির্বাচনে লড়ছি। ভোটারদের কাছে বেশ সাড়া পাচ্ছি। আশা করছি জনগণের ভোটে আমি নির্বাচিত হবো।

এদিকে নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন ২০২৪ এর প্রথম ধাপের নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ৮ মে। ওই দিন রংপুরের পীরগাছা ও কাউনিয়া উপজেলা পরিষদের ভোটগ্রহণ হবে।


রংপুরের রিটার্নিং কর্মকর্তা ও জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা আব্দুলাহ আল মোতাহসিম জানান, পীরগাছা উপজেলা পরিষদ নির্বাচনে ১৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান প্রার্থীরা হলেন- আবু নাছের শাহ মো. মাহবুবার রহমান, তছলিম উদ্দিন চৌধুরী, আব্দুল্লাহ আল মিলন ও মনোয়ারুল ইসলাম মাসুদ। ভাইস চেয়ারম্যান পদে প্রার্থীরা হলেন- শাহ মো. শারেখ খন্দকার জয়, জাফর ইকবাল, আব্দুর রহিম ও ফরহাদ হোসেন অনু। এছাড়া নারী ভাইস চেয়ারম্যান প্রার্থীরা হলেন- রেহেনা বেগম, শারমিন আখতার, জরিনা বেগম, তানজিলা আফরোজ, ইশরাত জাহান সুইটি এবং মাহমুদা খাতুন। এই উপজেলায় তিনজন হিজড়াসহ ২ লাখ ৮১ হাজার ৬৯৮ জন ভোটার।

তিনি আরও জানান, কাউনিয়া উপজেলায় ১৩ প্রার্থী ভোটের মাঠে রয়েছে। এ উপজেলায় চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম মায়া, আব্দুর রাজ্জাক ও হুমায়ুন কবির খান মুকুল লড়ছেন। এছাড়াও ভাইস চেয়ারম্যান পদে মাহমুদুল হাসান পিন্টু, মনজুদার রহমান মিলন, সুশান্ত সরকার, শফিকুল ইসলাম, জাহাঙ্গীর কবির ও গনেশ কুমার চন্দ্র শর্মা প্রতিদ্বন্দ্বিতা করছেন।  অন্যদিকে নারী ভাইস চেয়ারম্যান পদে  প্রার্থী হয়েছেন সেলিনা খাতুন, রওশন আরা ও রাবেয়া বেগম ও আঙ্গুরা খাতুন। কাউনিয়া উপজেলায় ২ হিজড়াসহ ভোটার সংখ্যা ২ লাখ ৪০ হাজার ৫৪৩ জন।

শিরোনাম

শেখ হাসিনা ফের প্রধানমন্ত্রী হলে শিক্ষকদের সব দাবি পূরণ হবে
দেশের সার্বভৌমত্ব রক্ষায় বর্তমান সরকারকে আবারো ক্ষমতায় আনতে হবে
কানাডায় পোশাক রপ্তানিতে ২০৩৪ সাল পর্যন্ত শুল্কমুক্ত সুবিধা পাবে
চাহিদাভিত্তিক শ্রমশক্তি গড়তে ৩০ কোটি ডলার দেবে এডিবি
দক্ষিণ আফ্রিকা সফর ব্যবসা-বাণিজ্যের নতুন দ্বার উন্মোচন:শেখ হাসিনা
বুধবার বাংলাদেশি টাকায় মুদ্রা বিনিময় হার
পদোন্নতি পেলেন স্বাস্থ্য সচিব আনোয়ার হোসেন
ইতালির ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান রাষ্ট্রপতির
সরকার টিসিবির জন্য ১২১ কোটি ৬৫ লাখ টাকার তেল ও ডাল কিনবে
সর্বজনীন পেনশন নিয়ে অপপ্রচার রোধে প্রধানমন্ত্রীর নির্দেশ
জামানত বেড়েছে সংরক্ষিত নারী আসনে